• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, July 31, 2015

সৌভিক বন্দ্যোপাধ্যায়





















চাবি


হাজরা মোড়ের সমস্ত আলো
এসে পড়েছে অবন্তিকার ওপরে
অবন্তিকার শরীরে এইসব হাফ-যৌন আলোছায়া খেলা
তৈরি করেছে এক অদ্ভুত ম্যাজিক উপত্যকা
যার মধ্যে ডুবে যাচ্ছে
চারপাশের সব লোক, বাস, অটো, ট্রামলাইন
ডুবে যেতে যেতে হাজরা মোড় হয়ে উঠছে
ঠিকানাবিহীন এক রহস্য-জাহাজ
অবন্তিকার চুল উড়ছে হাওয়ায়
নিরানব্বই সালের চুল এসে পড়ছে
আমার চোখ, মুখ, নাকে
অবন্তিকার ম্যাজিকে ডুবে গিয়ে যারা উঠে আসতে পারছেনা
তাদের সবাইকে ভাই-বন্ধু-কমরেড মনে হচ্ছে আমার
এইভাবেই দুঃখও একদিন সাম্যবাদ হয়ে যায়
মনে হচ্ছে, আজ হাজরা মোড়ের এই আলোছায়া ম্যাজিক
এই রহস্য-জাহাজের ডেক-
সবই আমার খুব চেনা, যেন বুকপকেটে
হাত রাখলেই আমি পেয়ে যাব চাবি
যা দিয়ে আজ অন্তত
আমি অবন্তিকাকে খুলতে শিখে যাব।



My Blogger Tricks

2 comments:

  1. আমরাও এক প্রেমের চাবি খুঁজে ফিরি, দুঃখের সাম্যবাদী স্বপ্নে আমাদের চেতনা ফিরে আসে ।

    ReplyDelete
  2. অসম্ভব ভালো একটি কবিতা। আমাদের সময়ের কবিতার ভাষাকে অন্য পথ দেখিয়েছে,এই কবিতা।এটি একটি মহৎ কবিতা। বাকে পড়া,আমাদের সময়ের অন্যতম শ্রেষ্ঠ কবিতা। তাই 'আমি অবন্তিকাকে খুলতে শিখে যাব।' কোথাও চালাকি নেই,আঁতলামো নেই...মেকিপণা...জড়তা...যান্ত্রিকতা নেই...অথচ এইরকম নতুন ধরণের লেখা যে লেখা যায়...সেটা সৌভিকদা দেখিয়েছে।আমি তো অলেখক...তবে পাঠক তো। অনুপমদাকে বাকের জন্যে ধন্যবাদ জানিয়ে,আরো ভালো কবিতার পড়ার অপেক্ষায় থাকলাম।পরিশেষে আমি জানাই,সৌভিকদা 'শূণ্যদশক'-এর অন্যতম শ্রেষ্ঠ কবি ( যদি এটা আমার অভিমত)।তাই ওর সব লেখা...সব বই আমি 'বইপোকা'র মতো পড়ি।আর আজো অন্যান্য বারের মতো ওর লেখা এই কবিতাটা মুগ্ধের বিস্ময় নিয়ে পড়ে,আমার বোধ জানালো,আমার ধারণা একদম সঠিক।

    রঙ্গীত মিত্র

    ReplyDelete