• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, July 31, 2015

মর্ফিয়ূস

মর্ফিয়ূস
আবেশ কুমার দাস
হাওয়াকল প্রকাশনী
প্রচ্ছদ- অরণ্য বন্দ্যোপাধ্যায় ও বিতান চক্রবর্তী
মূল্য ১০০ টাকা

আমাদের দপ্তরে এসে পৌঁছেছে আবেশ কুমার দাসের গল্পগ্রন্থ মর্ফিয়ূস। এই সময়ের গল্পের একটি রূপ পাঠকের সামনে তুলে ধরেছে এই বই, আমরাও সেই সুযোগ পেলাম। এটি এই গল্পকারের তৃতীয় গ্রন্থ।
১২টি গল্প রয়েছে। প্রতিটি গল্পের স্বাদ আলাদা। তবে প্রতিটি গল্পেই লেখকের আন্তরিকতা একই রঙে ও রেখায় ফুটেছে। আবেশ একজন সমাজমুখী আখ্যানকার। অসময়ের প্রতি তাঁর নজর সময়কে যথাযথভাবে চিহ্নিত করে। বোঝা যায়, জীবনের প্রতি তাঁর দরদ তাঁর নজরকে মোহগ্রস্ত করেনি। এই পরিসরের জীবন, বিভিন্ন বয়সের ও বিবিধ সামাজিক স্তর থেকে উঠে আসা জীবন মূর্ত হয়েছে এই ১২টি গল্পে। এই বইটি আমাদের এই সময়ের বেঁচে থাকার একটি দলিল, আবেশলিখিত। নষ্ট সময়ের নস্টালজিয়া।
আবেশ গল্পই লিখেছেন। গল্প লিখতেই চেয়েছেন। যারা গল্প লিখতে না পেরে গল্প না লেখার ভান করেন, এই লেখক তাঁদের দলে নন। গল্পের ভাঁড়ারে যে তাঁর সহসা টান পড়ার নয়, এই বিশ্বাস বইটি পড়তে পড়তে জন্মায়। গল্পই তাঁর শক্তি, গল্পই তাঁর দুর্বলতা। গল্প দিয়েই তাঁকে পড়ুন, পাঠক।
কিছুক্ষেত্রে একটু সংক্ষেপিত হতে পারত তাঁর বয়ান। আরেকটু মিতবাক কি তিনি হতে পারতেন? হয়তো পারতেন। আরেকটু তীব্র হতে পারতেন কিছু ক্ষেত্রে, আরেকটু প্যাশনেট ও বিপজ্জনক।
তবে তাঁর হাতে আছে এক খুবই সাবলীল গদ্যভাষা। সেখানে নিজস্ব মুদ্রাদোষের জায়গা তিনি তৈরি করেননি। সেই মুদ্রাদোষের কথাই বলা হচ্ছে, যেগুলো গল্পের মধ্যে লেখকের সইসাবুদের মতো কাজ করে, লেখককে আমরা তখন আর নাম দিয়ে চিনতে চাইনা। বলাই যায়, আবেশের গদ্যভাষায় নিজস্বতা নেই, কিন্তু তার ফলেই এক আশ্চর্য সাধারণ গুণ তিনি ছড়িয়ে দিয়েছেন প্রতিটি বাক্যে। রসিক পাঠক তাঁর গদ্যকে নিজের করে নিতে সমস্যায় পড়বেন না।
প্রচ্ছদ অসাধারণ। পপ স্টাইলের এমন প্রচ্ছদ এই বইটির সঙ্গে সুন্দর মানিয়েছে। বইটির সামগ্রিক আবহাওয়া প্রচ্ছদটিতে ধরা পড়েছে।

                                                            আলোচনা অনুপম মুখোপাধ্যায়


My Blogger Tricks

0 comments:

Post a Comment